ভারতবর্ষের প্রথম মোবাইল ফোন কল

0 5

সমস্ত বিপ্লবের মতন এটাও শুরু ছোট দিয়েই। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী জ্যোতি বসু সর্ব প্রথম পি. ভি. নরসিংহ রাও সরকার এর আমলে যোগাযোগমন্ত্রী সুখ রামকে ভারতের প্রথম সেলফোন কল করেন। কলকাতায় রাইটার্স বিল্ডিং থেকে দিল্লির সানচার ভবনের মধ্যে জুলাই 1995 সালে কল করা হয়। মোবাইল নেটওয়ার্ক চালানো হয়েছিল।

আরো জানতে পড়ুন:—

সমস্ত বিপ্লবের মতো, এটি অবশেষে বন্য আগুনের মতো ছড়িয়ে পড়ে। ২005 সালের অক্টোবরে, ২9 মিলিয়ন নতুন গ্রাহক মোবাইল ফোনে ব্যান্ডউইগনে যোগ দিয়েছিলেন, ভারতে মোট মোবাইল ফোন ব্যবহারকারী 68 মিলিয়ন পেয়েছিলেন। মোটামুটি একটি মোবাইল ফোন প্রতি সেকেন্ড বিক্রি হচ্ছিলো। মাত্র আট বছর আগে ভারতে মোট ফোন নম্বর (স্থির এবং মোবাইল) 15 মিলিয়নেরও কম ছিল। অক্টোবর শেষে, যে সংখ্যা 116 মিলিয়ন ছিল। আজ, প্রতি 10 জনের মধ্যে তিনটি শহুরে ভারতীয় ফোন আছে। সাত বছর আগে ২0 জন শহুরে ভারতীয়দের মধ্যে মাত্র একটি ফোন ছিল। লঞ্চের প্রায় পাঁচ বছর পরে, বেশিরভাগ ভারতীয়দের জন্য একটি সেল ফোন বিরক্তিকর এবং কৌতূহল বজায় ছিল। ২5 হাজার 45 হাজার টাকার হ্যান্ডসেট এবং কলারের জন্য 16টাকা মিনিটে কল এবং রিসিভার এর জন্য 8 টাকা (মোট 24টাকা মিনিটের মধ্যে), মোবাইল ফোন ধনী ব্যক্তির একটি গ্যাজেট হিসাবে চালু করা হয়েছিল।

আজ ২0টা হ্যান্ডসেটের দাম 45,000 টাকা, যেগুলি ছোট এবং স্মার্ট, 1995 সালে এই মূল্যে একটি হ্যান্ডসেটই পাওয়া যেত। কল চার্জগুলি বিশ্বের সর্বনিম্ন স্তরে পড়েছে, যা প্রতি মিনিটে 50 পয়সা শুরু হয়। আশ্চর্যের কিছু নেই যে মোবাইল ফোন মালিকদের ঝাড়ুদার থেকে সিইও পর্যন্ত রয়েছে। তবুও, যদি এমন অগ্রগতি ঘটে যা এখন পর্যন্ত অগ্রগতির দিকে ঝুঁকে পড়ে তবে ভবিষ্যতে এটি সম্ভাব্য। ২010 সালের জন্য লক্ষ্যযুক্ত সেলফোন গ্রাহক সংখ্যা 350 মিলিয়ন – 2005 এর সংখ্যা পাঁচগুণ। পণ্য এবং পরিষেবাদিগুলিতে মূল্যবৃদ্ধি এবং উদ্ভাবনের সমন্বয় এই বৃদ্ধি চালাতে পারে। তবুও, যদি এমন অগ্রগতি ঘটে যা এখন পর্যন্ত অগ্রগতির দিকে ঝুঁকে পড়ে তবে ভবিষ্যতে এটি সম্ভাব্য। ২010 সালের জন্য লক্ষ্যযুক্ত সেলফোন গ্রাহক সংখ্যা 350 মিলিয়ন – 2005 এর সংখ্যা পাঁচগুণ। পণ্য এবং পরিষেবাদিগুলিতে মূল্যবৃদ্ধি এবং উদ্ভাবনের সমন্বয় এই বৃদ্ধি চালাতে পারে।

Get real time updates directly on you device, subscribe now.

Leave A Reply

Your email address will not be published.

You cannot copy content of this page