বিশ্বকাপ ফাইনালের ওভার থ্রো বিতর্কে মুখ খুললেন কুমার ধর্মসেনা

0
143

১৪ই জুলাই বিশ্বকাপ ফাইনালে শেষ ওভারে স্টোকস ডিপ মিড্ উইকেটে বল মেরে ২ রানের জন্য দৌড়ায় সেই সময় গাপটিল বাউন্ডারি থেকে বল থ্রো করেন সেই বল স্টোকস এর ব্যাটে লেগে বাউন্ডারি হয়ে যায়, আম্পায়ার ধর্মসেনা ৬ রানের ইশারা করেন। এর ফলে ইংল্যান্ডের কাছে টার্গেট সুবিধার হয়ে যায়, যদিও খেলা শেষ অবধি সুপার ওভারে গড়ায়।
ম্যাচ শেষে ক্রিকেট জগতে এই ডিসিশন নিয়ে বিতর্কের সৃষ্টি হয়। সেই নিয়ে মুখ খুললেন কুমার ধর্মসেনা। ভুল স্বীকার করলেও অনুতপ্ত নন তিনি।

এই বিতর্কে ঘি ঢেলে দেন প্রাক্তন আম্পায়ার সাইমন টাফেল। তাঁর মতে, “ওভার থ্রো থেকে পেনাল্টি হিসেবে পাঁচ রান পাওয়া উচিত্ ছিল ইংল্যান্ডের। এক্ষেত্রে আম্পায়ার ভুল করেছে। ক্রিকেটের নিয়ম অনুযায়ী, রান নেওয়ার সময় ফিল্ডারের থ্রো যদি ব্যাটসম্যানের ব্যাটে লেগে বাউন্ডারি পার হয়ে যায়, তাহলে পেনাল্টি হিসেবে ৫ রান হওয়া উচিত্।”

রবিবার এক শ্রীলংকার সংবাদ মাধ্যমে ধর্মসেনা বলেন, “টিভি রি-প্লে দেখে যে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়তো সহজ। কিন্তু রি-প্লে দেখার কোনও সুযোগ ছিল না আমাদের কাছে। আমি মানছি সিদ্ধান্ত ভুল ছিল। কিন্তু তা নিয়ে আমার কোনও অনুশোচনা নেই।”

তিনি আরো বলেন, “মাঠে বসে টিভি রি-প্লে দেখার কোনও সুযোগ নেই। কারণ নিয়ম হল, টিভি আম্পায়ারের কাছে যাওয়ার কোনও সুযোগ ছিল না আমাদের কাছে। আমি লেগ আম্পায়ার এরাসমাসের সঙ্গে আলোচনা করেই আমি আমার সিদ্ধান্ত জানাই। আমি যে লেগ আম্পায়ারের সঙ্গে আলোচনা করেছিলাম সেটা অন্য আম্পায়াররা এবং ম্যাচ রেফারিও শুনেছিলেন। ”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here